ফাঁস হলো সিঙ্গেল হয়েও রেখা বলিউডের কোন অভিনেতার জন্য সিদুর পরেন

বলিউডের কালজয়ী অভিনেত্রী ভানুরেখা গণেশা। যিনি রেখা নামেই বেশি পরিচিত। গতকাল ছিলো ‘এভারগ্রিন’ এই অভিনেত্রীর জন্মদিন।

তার ক্ষেত্রে বয়সকে শুধুমাত্র একটি সংখ্যা দিয়ে বিবেচনা করাই চলে। কারণ দিন দিন তার রূপ যেন আরো প্রস্ফুটিত হচ্ছে।

বিয়ে না করলেও এই অভিনেত্রীকে সবসময় সিঁদুর পড়তে দেখা যায়। এর রহস্য কি?

সত্তরের দশকের অন্যতম সাড়া জাগানো এই অভিনেত্রী অমিতাভ বচ্চনের সঙ্গে সম্পর্কের কারণেই বেশি খবরে এসেছেন।

এক সময় শোবিজ পত্রিকাগুলোর মূল আলোচনার বিষয় ছিল এই জুটির প্রেম। কিন্তু পরবর্তী সময়ে জয়া ভাদুরিকে জীবনসঙ্গী করেন অমিতাভ। রেখার সঙ্গেও তার দূরত্ব তৈরি হয়।

অন্যদিকে গোঁড়া হিন্দু পরিবারের মেয়ে রেখা বিধবা হয়েছেন অনেক আগে। পরবর্তী সময়ে তার বিয়ে হওয়ার কথা শোনা যায়নি। কিন্তু এর পরও রেখার সিঁথিতে সিঁদুর কেন? এ নিয়ে অনেকেই কৌতূহল প্রকাশ করেন। এমনকি বলিপাড়ায় এ নিয়ে নানা কথা প্রচলিত আছে।

বলিউডের প্রবীন অভিনেতা পুনীত ইসারের স্ত্রী ও রেখার পুরোনো বান্ধবী দীপালি এক সাক্ষাৎকারে দাবি করেন, ‘রেখা আজও অমিতাভের জন্যই সিঁদুর পরেন।’ এমনকি নিতু ও ঋষি কাপুরের বিয়ের অনুষ্ঠানে সিঁদুর পরে সবাইকে চমকে দিয়েছিলেন এই অভিনেত্রী।

নিতু ও রেখা ছিলেন ঘনিষ্ঠ বন্ধু। আর কে স্টুডিওতে সেদিন সাদা শাড়ি পরে হাজির হয়েছিলেন রেখা। কিন্তু সবকিছু ছাপিয়ে আলোচনায় ছিলো তার মাথার সিঁদুর। উপস্থিত সবাই বিষয়টি নিয়ে কানাকানি শুরু করেন।

বিয়ের এই অনুষ্ঠানে অমিতাভ-জয়াও উপস্থিত ছিলেন। এই অভিনেত্রীর আত্মজীবনী ‘রেখা: দ্য আনটোল্ড স্টোরি’ বইতে সেই ঘটনার বর্ণনা দিয়েছেন ইয়াসের ওসমান।

আশির দশকের অন্যতম নামি পত্রিকা সিনেব্লিজ সেই সময় তাদের প্রতিবেদনে লিখেছিল, আর কে স্টুডিওর মাঝের লনে দাঁড়িয়ে ছিলেন রেখা। আর তার চোখ ছিলো অমিতাভের দিকে।

যদিও অনেক পরে হিন্দুস্তান টাইমসকে দেয়া একটি সাক্ষাৎকারে সেদিনের ঘটনা প্রসঙ্গে রেখা বলেন, ‘আমি সরাসরি একটি সিনেমার শুটিং থেকে সেখানে গিয়েছিলাম। আর মানুষের প্রতিক্রিয়া কেমন হবে তা নিয়ে আমার কোনো মাথাব্যথা ছিল না। আমার কাছে এটি ভালোই লাগছিল। সিঁদুর আমাকে মানায়।’

এছাড়া রেখার আত্মজীবনীতে উল্লেখ করা হয়েছে, ১৯৮২ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘উমরাও জান’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন রেখা।

অনুষ্ঠানে সেই সময়ের ভারতের রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি এই অভিনেত্রী সিঁদুর পরার কারণ জিজ্ঞাসা করেছিলেন। উত্তরে রেখা বলেন, ‘আমি যে শহর থেকে এসেছি, সেখানে সিঁদুর পরা একটি ফ্যাশন।’

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.